বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

পাল্টে যাচ্ছে ৩০ দেশের মুদ্রা

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২
  • ৬০৩ বার পড়া হয়েছে /

রানির মৃত্যুর পর এরই মধ্যে যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক দ্য ব্যাংক অব ইংল্যান্ড দেশের ব্যাংক নোটে রানির ছবি বদলের ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ব্যাংক অফ ইংল্যান্ডের ব্যাংক নোটে প্রথম সম্রাট হিসেবে রানির আইকনিক প্রতিকৃতিগুলো আমাদের কিছু গুরুত্বপূর্ণ কাজের সমার্থক।

রানির চিত্র সমন্বিত বর্তমান ব্যাংকনোটগুলো এখন আইনি দরপত্র হিসেবে ব্যবহৃত হবে বলে জানানো হয়।

এদিকে ১৯৬৫ সালের মুদ্রা আইন অনুযায়ী অস্ট্রেলিয়ান মুদ্রায় বর্তমান রাজার প্রতিকৃতি থাকতে হবে। এটি অনেক কমনওয়েলথ দেশের প্রথা। ১৯৩৫ সাল থেকে ৩০টিরও বেশি দেশের মুদ্রায় রানির প্রতিকৃতি ব্যবহার করা হচ্ছে।

ইতোমধ্যেই এ বিষয়ে অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক নিশ্চিত করেছে যে অস্ট্রেলিয়ান ৫ ডলারের নোটে রানি দ্বিতীয় এলিজাবেথের মুখের পরিবর্তে রাজা চার্লসের মুখ আসবে।

যখন ১ ডলার নোটের প্রচলন ছিল তখন মুদ্রাটি ১৯৬৪ সালে লন্ডনের ফটোগ্রাফার ডগলাস গ্লাসের তোলা রানির প্রতিকৃতি দিয়ে ডিজাইন করা ছিল।

১৯৫৩ সাল থেকে অস্ট্রেলিয়ান কয়েনে রানির ৬টি ভিন্ন প্রতিকৃতি ব্যবহার করা হয়েছে যা ধীরে ধীরে তার বার্ধক্যের প্রক্রিয়াটি দেখায়। ২০১৮ সালে করা হয় সবচেয়ে সাম্প্রতিক সংস্করণ। তবে, অন্যগুলোর এখনো প্রচলন রয়েছে।

আগামী বছর থেকে তৈরি করা অস্ট্রেলিয়ান মুদ্রায় রাজা চার্লসের মুখ দেখা যাবে। যুক্তরাজ্য রয়্যাল মিন্টের সরবরাহ করা একটি প্রতিকৃতি ব্যবহার করা হবে। যেমনটি অতীতে করা হয়েছিল। তবে, চার্লস থাকবেন বাম দিকে মুখ করে। তার মায়ের বিপরীত দিকে দেখাবে।

আজ শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের একজন মুখপাত্র জানিয়েছেন, ঐতিহ্যগতভাবে অস্ট্রেলিয়ান ব্যাংক নোটের ওপর ব্রিটিশ প্রধানের প্রতিকৃতি দেওয়া হয়। আমরা যথাসময়ে নোটের এবং কয়েনের ডিজাইন আপডেট করার পরিকল্পনা করব। তবে, এর জন্য অস্ট্রেলিয়ানদের কয়েক বছর অপেক্ষা করতে হতে পারে।’

‘নতুন নোটের নকশা তৈরি করা একটি জটিল প্রক্রিয়া’ অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের মুখপাত্র বলেছেন।

অস্ট্রেলিয়ানরা রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সংবলিত ৫ ডলারের ব্যাংক নোট ব্যবহার চালিয়ে যেতে পারেন বলে নিশ্চিত করেছেন একজন মুখপাত্র।

নোটগুলো অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংকের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা প্রিন্টিং অস্ট্রেলিয়া দ্বারা মুদ্রিত হয় এবং ১৩টি উৎপাদন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাজারে আসে। আর রয়্যাল অস্ট্রেলিয়ান মিন্ট দেশটির কয়েন তৈরি করে।

রাজা চার্লসের প্রতিকৃতি সংবলিত নতুন ৫ ডলারের নোট নতুন প্রযুক্তিতে তৈরি করা হবে। কিছু জটিল নিরাপত্তা বৈশিষ্ট্য বহন করবে। যার মধ্যে রয়েছে থ্রি-ডি এবং দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য একটি স্পর্শকাতর বৈশিষ্ট্য। এ ছাড়া নোটটির রঙ পরিবর্তন করা হবে। থাকবে সংবিধান থেকে মাইক্রো-প্রিন্ট করা লাইন এবং ফ্লুরোসেন্স।

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি ৩০টিরও বেশি দেশের মুদ্রায় ব্যবহার করা হয়েছে। প্রথমটি ১৯৩৫ সালে কানাডার ২০ ডলারের নোটে ব্যবহার করা হয়েছিল। যখন তার বয়স ছিল মাত্র ৯ বছর।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD