সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

‌বেসরকারি শিক্ষকদের অবসর কল্যাণ ভাতার হিসাব ২০২২

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ১১৭ বার পড়া হয়েছে /

অবসর বোর্ডের আইন অনুযায়ী শিক্ষক কর্মচারীদের বেতনের ৪% চাঁদা জমা রাখা হয় এবং একজন শিক্ষক কর্মচারী ৭৫ (পঁচাত্তর) মাসের মূল বেতনের সমপরিমাণ অবসর ভাতা পেয়ে থাকেন। অর্থ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ সভার সিদ্ধান্ত অনুযায়ী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের সংকট নিরসনের জন্য অর্থ মন্ত্রণালয় ২০১৬-১৭ অর্থ বছরে ৭০০ কোটি টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২০০ কোটি টাকা এবং ২০১৮-১৯ অর্থবছরে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে ৭৫৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ দেয়া হয়। অর্থ মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী কল্যাণ ও অবসর সুবিধা বোর্ডের চাঁদা বৃদ্ধি না করায় এই অর্থ আটকে দেয়। তখন শিক্ষা মন্ত্রণালয় গেজেট প্রকাশ করতে বাধ্য হয়।কিন্তু পরবর্তীতে শিক্ষকদের দাবির মুখে তা স্থগিত করা হয়। তখন শিক্ষকদের পক্ষ থেকে বলা হয়েছিল ৫% ইনক্রিমেন্ট দেয়ার পর কর্তন করা হলে তাদের আপত্তি থাকবে না। এবার ৫% ইনক্রিমেন্ট এবং ২০% বৈশাখী ভাতা দেয়ার পর যখন চাঁদা কর্তনের উদ্যোগ নেয়া হয় তখন আবার শিক্ষকদের পক্ষ থেকে এর বিরোধীতা করা হচ্ছে।

শিক্ষক কর্মচারীদের মূল বেতনের সাথে ৫% ইনক্রিমেন্ট যোগ হওয়ার ফলে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ড থেকে ৫ বছর ও ১০ বছর পরে কল্যাণ ও অবসর সুবিধা প্রাপ্তির তুলনামূলক বিবরণী।বেসরকারি শিক্ষক বা এমপিওভূক্ত প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ ঠিক কত টাকা চাকরিশেষে পেয়ে থাকেন?

 

১০ বছর বা তদুর্ধ্ব কিন্তু এগার বছরের কম চাকুরীকালের জন্য ১০ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

 

১১ বছর বা তদুর্ধ্ব কিন্তু বার বছরের কম চাকুরীকালের জন্য ১৩ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

 

১২ বছর বা তদুর্ধ্ব কিন্তু তের বছরের কম চাকুরীকালের জন্য ১৬ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

 

১৩ বছর বা তদুর্ধ্ব কিন্তু চৌদ্দ বছরের কম চাকুরীকালের জন্য ১৯ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

 

১৪ বছর বা তদুর্ধ্ব কিন্তু পনের বছরের কম চাকুরীকালের জন্য ২২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।২৫ বছর বা তদুর্ধ্ব চাকুরীকালের জন্য ৭৫ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ।

একজন অফিস সহায়ক ১০ বছর পর ঠিক কত টাকা কল্যাণ সুবিধা পান?

এমপিও অফিস সহায়কের বেতন কত? –একজন অফিস সহায়ক এমপিওভূক্ত হওয়ার পর প্রতিমাসের বেতন হতে কল্যাণট্রাস্টে একটি অর্থ কর্তন করে থাকেন। চাকরির ১০ বছর পূর্ণ হলে ৫,২৮,১৫০ টাকা কল্যাণ সুবিধা এবং ১০,১৪,৬৫০ টাকা অবসরকালীন সুবিধা পেয়ে থাকে। এক্ষেত্রে সময়ের সাথে সুবিধাদি বেশি পাওয়া যাবে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD