বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

যে ৫ বিষয় গুগলে সার্চ করলেই জেল

আজকের পোস্ট ডেস্ক
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩
  • ১২৫ বার পড়া হয়েছে /

গুগলের মাধ্যমে পুরো বিশ্বই হাতের মুঠোয় চলে এসেছে। যেকোনো তথ্যের প্রয়োজন হলেই গুগলে সার্চে, নিমিষেই চলে আসে আপনার নখদর্পনণে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, গুগলে সার্চ করতে গেলে অনেক সময় ক্ষতির কারণও হতে পারে। সুরক্ষার খাতিরে গুগলে একাধিক জিনিস সার্চ না করাই শ্রেয়।প্রতিটা দেশের জন্য গুগলের নিজস্ব পলিসি রয়েছে। সেই নিয়মগুলো গুগল জারি করে, সংশ্লিষ্ট দেশগুলোর কথা মাথায় রেখেই। গুগলে সার্চ করার সময় একটু বেশি করেই সতর্ক থাকতে হবে। এমনই পাঁচটি স্পর্শকাতর বিষয় রয়েছে, যেগুলো আপনাকে মহা বিপদে ফেলতে পারে।

গত বছরে গুগল সার্চে কিছু সিলি মিস্টেকের কারণে ভিয়েতনামের এক ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছিল। তাই, গুগল সার্চিংয়ের সময় কোন কোন জিনিস খুঁজবেন না, সেগুলো একবার দেখে নিন।

১. বোমা কীভাবে তৈরি হয়

সার্চ ইঞ্জিনে এই ধরনের বিষয়ের অনুসন্ধান করা ভয়ঙ্কর হতে পারে। বোমা কীভাবে তৈরি করে, এই বিষয়টা আপনি যদি গুগলে সার্চ করেন, তাহলে আপনি সরকারি নিরাপত্তা কর্মী এবং সার্চ ইঞ্জিনের কর্মীদের টার্গেট হয়ে যেতে পারেন। শুধু বোমা তৈরি কেন, এমন কিছু বিষয় যা মানুষের ক্ষতি করতে পারে, তার গুগল সার্চ করা আপনার জন্য বিপজ্জনক হতে পারে।

২. অপরাধমূলক কার্যকলাপ সম্পর্কিত প্রশ্ন

এমন কোনো বিষয়, যা আপনার নজরে অপরাধমূলক, সেই সংক্রান্ত কোনো প্রশ্ন গুগলের কাছে করবেন না। কারণ, অপরাধমূলক তথ্যের অনুসন্ধান সবসময়ই বিপজ্জনক হতে পারে গুগলে। যেমন ধরুন, কাউকে ভয় দেখাতে বা কাউকে আক্রমণ করার জন্য আপনি গুগলে গিয়ে বন্দুকের দাম দেখছেন, বা বন্দুকের মডেল দেখছেন, সার্চ করলেই জেলযাত্রা হতে পারে আপনার। পাশাপাশি এমন কিছু মাদকদ্রব্য, যা আপনার দেশে বেআইনি বা নিষিদ্ধ, তার অনুসন্ধানও আপনার জন্য যথেষ্ট ঝুঁকির হতে পারে।

৩. চাইল্ড পর্ন সংক্রান্ত যে কোনো বিষয়ের অনুসন্ধান

বিশ্বের বিভিন্ন প্রান্তে শিশু পর্নোগ্রাফিক সংক্রান্ত যে কোনো কন্টেন্টের বিষয়ে অনুসন্ধান করাকে একেবারেই ভালো চোখে দেখে না গুগল। খুব সহজ ভাবে বলতে গেলে, এমন স্পর্শকাতর বিষয়গুলো গুগলে সার্চ আসলে বেআইনি। আপনি যদি অন্য কোনো পন্থা অবলম্বন করে গুগলের কাছ থেকে এই ধরনের অনুসন্ধান করতে যান, ঘুরপথে তা-ও কিন্তু ধরে ফেলতে পারে গুগল। তাই, আপনার বাড়িতে যাতে পুলিশ কড়া না নাড়ে, তা নিশ্চিত করতে এই বিষয়গুলোর খেয়াল রাখুন।

৪. গর্ভপাত সংক্রান্ত কোনো শব্দ লিখবেন না

গুগল সার্চে নিয়মিত গর্ভপাত সংক্রান্ত যে কোনো বিষয়ের অনুসন্ধান ভয়ঙ্কর হতে পারে। বিভিন্ন দেশে যেমন গুগলের নিজস্ব নিয়ম আছে। তাই, গর্ভপাত সম্পর্কিত বিষয়ের অনুসন্ধান নিয়ে গুগল একটু বেশিই সতর্ক। সেই দিকটা মাথায় রেখেই গুগলে গর্ভপাত নিয়ে আপনারও অত্যন্ত সতর্ক থাকা প্রয়োজন।

৫. আক্রান্তের পরিচয় ফাঁস করা

যৌন নিপীড়নের শিকার এমন ব্যক্তির পরিচয় বা পরিস্থিতি সম্পর্কিত যে কোনো তথ্য গোপন রাখতে হবে। প্রিন্ট বা ডিজিটাল মিডিয়াতে এই ধরনের আক্রান্তের পরিচয় ফাঁস করলে ভয়ঙ্কর শাস্তি হতে পারে। এরকম বিষয় নিয়ে গুগল সার্চ বা গুগলে আক্রান্তের পরিচয় ফাঁস করে দিলে জেলে পর্যন্ত যেতে হতে পারে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD