মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন

‘হাওয়া’ ভারতে কত আয় করল?

বিনোদন ডেস্ক
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩
  • ১০৭ বার পড়া হয়েছে /

বাংলাদেশের কোনো সিনেমা এর আগে ভারত এভাবে মুক্তি পায়নি।গল্পের ধরন আর অভিনয়ের কারণে ‘হাওয়া’ চলচ্চিত্রের আলাদা গ্রহণযোগ্যতা রয়েছে ভারতের সিনেমাপ্রেমীদের কাছে।

গত ১৬ ডিসেম্বর ‘হাওয়া’ প্রথম ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পায়। পর্যায়ক্রমে সিনেমাটি পৌঁছে যায় দিল্লি, হরিয়ানাসহ বেশ কিছু প্রদেশের সিনেমা হলে। ভক্তদের প্রশ্ন ছিল, বাংলাদেশে ব্যবসায়িকভাবে সফল এই সিনেমা ভারত থেকে কত টাকা আয় করেছে?

‘হাওয়া’ দেশে মুক্তির প্রথম দিকেই ভারতের বেশ কিছু প্রযোজনা প্রতিষ্ঠান আগ্রহ দেখায় সিনেমাটি ভারতে মুক্তি দিতে। কিন্তু আইনি কিছু জটিলতায় সিনেমাটির মুক্তি কিছুটা পিছিয়ে যায়। এর মধ্যেই সিনেমাটি কলকাতায় নন্দনে বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে দর্শকেরা দেখেন। সেই সময়ও ভারতীয় দর্শক সিনেমাটি নিয়ে প্রশংসা করেন। তখনো ভারতে আলোচনায় সিনেমাটি। এরও বেশ কিছুদিন পর সিনেমাটি ভারতজুড়ে মুক্তির ঘোষণা আসে।

সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমন সেই সময় জানিয়েছিলেন, ১৬ ডিসেম্বর ‘হাওয়া’ পশ্চিমবঙ্গের ৩৪টি সিনেমা হলে মুক্তি পাচ্ছে। তখন আরও ঘোষণা আসে, ‘হাওয়া’ সিনেমাটি ৩০ ডিসেম্বর ভারতজুড়ে মুক্তি পাচ্ছে। পরে ভারতীয় পরিবেশক সংস্থা রিলায়েন্স এন্টারটেইনমেন্ট এ তথ্য নিশ্চিত করে। সিনেমাটির নির্বাহী প্রযোজক অজয় কুণ্ডুর সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গের ৩৪টি সিনেমা হলে মুক্তির পরের সপ্তাহে হরিয়ানা, দিল্লিসহ আরও বেশ কিছু প্রদেশে মুক্তি পায়। কিন্তু আমরা হলসংখ্যা কত ছিল, সেটা এখন বলতে পারছি না। আমাদের সিনেমাটি দিয়ে ভারতজুড়ে সিনেমা মুক্তির প্রক্রিয়া চালু হওয়ায় আমরা খুশি।’ সিনেমাটি এখনো ভারতের কোনো হলে চলছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘সম্ভবত এখনো মহারাষ্ট্রে সিনেমাটি চলছে। আরও কোথায়ও, কতটি হলে সিনেমাটি চলছে, এই তথ্য বলতে পারব না।’

কিছুটা দেরিতে ভারতে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। যেখানে সিনেমাটি নিয়ে তেমন কোনো আলোচনাও ছিল না। তা ছাড়া ভারতে বেশির ভাগ নতুন সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করতে হয়েছে ‘হাওয়া’কে। একটি সূত্র বলছে, এসব কারণে সিনেমাটির আয় কিছুটা কম হয়েছে। ভারতের বক্স অফিসের তথ্যগুলো স্যাকলিংক নিয়মিত ওয়েবসাইটে জানায়। সেখানে ভারতজুড়ে মুক্তি পাওয়া সিনেমাগুলোর তথ্য দেয় বক্স অফিস। তবে ‘হাওয়া’ সিনেমার আয়ের সঠিক তথ্য এখানে পাওয়া যায়নি।

ওয়েবসাইটটির তথ্য থেকে জানা যায়, শুধু পশ্চিমবঙ্গের সিনেমা হল থেকে এটি প্রথম সপ্তাহে আয় করেছে ৩৪ হাজার রুপি। তবে প্রথম সপ্তাহের কতদিনে সেটাও জানা যায়নি। পরে সিনেমাটি বলিউডে মুক্তি পেলেও কত টাকা আয় করেছে, এসব তথ্য জানা যায়নি। ‘হাওয়া’ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরীফুল রাজ, নাজিফা তুষি প্রমুখ।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD