মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতায় ৯ শক্তিশালী দেশের চোখ

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২৫৩ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিশ্বের ৯ শক্তিশালী দেশের চোখ এখন বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতায়। উন্নয়ন সহযোগী হিসেবে এই ৯টি বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা পর্যবেক্ষণ করবে।

গতকাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশগুলোর জ্যেষ্ঠ কূটনীতিকদের এক বৈঠক থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। ৯টি দেশ হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন ও সুইজারল্যান্ড।

গতকাল ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি) নামে একটি বৈশ্বিক জোটের সদস্য এ নয়টি দেশের কূটনীতিকরা গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে আলোচনা করেছেন। এমএফসি বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতা সমর্থন করতে গণমাধ্যম, সুশীল সমাজ, সরকার ও অন্যান্য অংশীজনের সঙ্গে এখন থেকে বিষয়গুলো নিয়ে নিয়মিত আলোচনা করবে। এ বিষয়ে সংগঠনটির সদস্যরা প্রতিশ্রুতিবদ্ধ।

বৈঠকে ঢাকায় এমএফসির কূটনৈতিক নেটওয়ার্ক চালুর উদ্যোগ নেওয়ার জন্য উপস্থিত সব কূটনীতিককে ধন্যবাদ জানান মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ।

তিনি বলেন, ‘বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতাকে সমর্থন করার জন্য মিডিয়া, সুশীল সমাজ, সরকার ও অন্যান্য অংশীজনের সঙ্গে এ বিষয়গুলো নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।’

উল্লেখ্য, বৈঠকে সুশীল সমাজের সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।বিজ্ঞপ্তিতে বলা হয়, উপস্থিত সদস্যরা বর্তমান গণমাধ্যমের পরিস্থিতি, অনলাইন নিউজ পোর্টালের সেন্সরিং, সাংবাদিকদের হয়রানি ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাসহ বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কিত উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

এটি একটি আন্তঃআঞ্চলিক অংশীদারত্ব, যা অনলাইন ও অফলাইনে গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে একসঙ্গে কাজ করে। সাংবাদিকসহ গণমাধ্যম কর্মীদের নিরাপত্তাকে সমর্থন করে। যারা সাংবাদিকদের ক্ষতি করে, গণমাধ্যমের কাজকে সংকোচনের অপচেষ্টা চালায় তাদের জবাবদিহিতা নিশ্চিতেও কাজ করে এমএফসি।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD