বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সম্মেলনে এবারও নেই বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১০৮ বার পড়া হয়েছে /

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্যোগে আয়োজিত গণতন্ত্রের বৈশ্বিক শীর্ষ সম্মেলনে এবারও আমন্ত্রণ পেল না বাংলাদেশ। আগামী ২৯ ও ৩০ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখা—এ তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ নিয়ে এই সম্মেলনে আলোচনা হবে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ২০২১ সালে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো গণতন্ত্রের বৈশ্বিক শীর্ষ সম্মেলনের আয়োজন করেছিল। ওই সম্মেলনে ১১০টি দেশের প্রায় সাড়ে সাত শ প্রতিনিধি অংশ নিয়েছিলেন। সেই সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায়নি।

এবারের মার্কিন গণতন্ত্র শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়া প্রসঙ্গে জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন রোববার (১২ ফেব্রুয়ারি) সাংবাদিকদের বলেন, আমন্ত্রণ না পাওয়া নিয়ে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। তিনি বলেন, গণতন্ত্রের সম্মেলন তো তারা (যুক্তরাষ্ট্র) অনেকগুলোই করছে। আমন্ত্রণ দিলেই গণতন্ত্র যে ভালো হয়ে যাবে তা নয়। বিভিন্ন দেশকে কোন বিবেচনায় আমন্ত্রণ দেওয়া হয়, সেটা তারাই ভালো বলতে পারবে।

এবারের গণতন্ত্র সম্মেলনে যুক্তরাষ্ট্রের সহ–আয়োজক হিসেবে যুক্ত হয়েছে কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস ও জাম্বিয়া। গতবারের মতো এবারের সম্মেলন ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে দক্ষিণ এশিয়ার চার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপসহ বিশ্বের ১১১ দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD