বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:২১ অপরাহ্ন
প্রধানমন্ত্রীর প্রশ্ন

‘ভাষা আন্দোলনে অবদান না থাকলে বঙ্গবন্ধু জেলে ছিলেন কেন?’

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১১২ বার পড়া হয়েছে /

ভাষা আন্দোলনে অবদান না থাকলে পাকিস্তান সরকার বঙ্গবন্ধুকে কেন জেলে বন্দি করেছিল– এমন প্রশ্ন রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বঙ্গবন্ধু জেলে ছিলেন বলে উনার কোনও অবদান নেই? তো উনি জেলে ছিলেন কেন? এই ভাষা আন্দোলন করতে গিয়েই তো তিনি কারাগারে গিয়েছিলেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘একুশে পদক-২০২৩’ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, অনেক বিজ্ঞজন। আমি নাম বলতে চাই না। চিনি তো সবাইকে। অনেকে বলেছে উনার (বঙ্গবন্ধু) আবার কী অবদান ছিল। উনি তো জেলেই ছিলেন। ভাষা আন্দোলনে তাঁর যে অবদান সেই অবদানটুকু কিন্তু মুছে ফেলার চেষ্টা হয়েছিল। ৭৫ এর পর বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ভাষা, মাতৃভাষার অধিকার আদায়ের আন্দোলনের সূচনা করেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁরই উদ্যোগে ভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয় এবং আমাদের ভাষার জন্য আন্দোলন শুরু হয় ১৯৪৮ সাল থেকে। আর ভাষা আন্দোলনের পথ ধরে আমাদের স্বাধীনতা অর্জন।

পাকিস্তান ইন্টেলিজেন্স রিপোর্টে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা উল্লেখ আছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ইন্টেলিজেন্স রিপোর্ট পাওয়ার পরে আমি একটা ভাষণ দিয়েছিলাম। তখন একজন বিদগ্ধজন আমাকে খুব ক্রিটিসাইজ করে একটা লেখা লিখলো যে আমি নাকি সব বানিয়ে বানিয়ে বলছি।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD