বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১০:০৬ পূর্বাহ্ন

বাংলাদেশ-জাপানের সচিব পর্যায়ের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৯৬ বার পড়া হয়েছে /

টোকিওতে আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ-জাপানের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বৈঠকের মধ্য দিয়ে দুই পক্ষের সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে বলে আশা করছে বাংলাদেশ।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এপ্রিলের শেষ দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরে জাপান যাওয়ার কথা রয়েছে। তার আগে পররাষ্ট্র সচিব পর্যায়ের আজকের বৈঠক গুরুত্বপূর্ণ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরীন বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে আজ মঙ্গলবার পররাষ্ট্র সচিব পর্যায়ের চতুর্থ ফরেন অফিস কনসালটেশন জাপানের টোকিওতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাপান বাংলাদেশের অত্যন্ত বন্ধুপ্রতিম একটি দেশ এবং বাংলাদেশের অন্যতম বাণিজ্য অংশীদার। গত বছর বাংলাদেশ ও জাপান দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। বাংলাদেশ ও জাপানের দ্বিপক্ষীয় সম্পর্ককে সমন্বিত অংশীদারত্ব থেকে কৌশলগত অংশীদারত্বে উন্নীত করার ক্ষেত্রে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পৃক্ততা বাড়াতে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, কৃষি, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, নবায়নযোগ্য জ্বালানি, সুনীল অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর গুরুত্ব রয়েছে।

তিনি আরও বলেন, ‘ফরেন অফিস কনসালটেশন হলো বাংলাদেশের পররাষ্ট্রনীতিকে সমন্বিতভাবে বাস্তবায়নের জন্য একটি বাস্তবসম্মত পন্থা। তাই আসন্ন এই বৈঠকে বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় জোরদারকরণে বাংলাদেশ-জাপান দ্বিপক্ষীয় সম্পর্কের সার্বিক পর্যালোচনা, পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ইস্যু নিয়ে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে।’

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD