বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন

কোন খাতে কত বাড়ল বিদ্যুতের দাম

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১ মার্চ, ২০২৩
  • ১১৮ বার পড়া হয়েছে /

একমাসের মধ্যে দ্বিতীয়বারের মতো বিদ্যুতের দাম বাড়াল সরকার। এবার ভোক্তাপর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। নতুন দাম আজ বুধবার (১ মার্চ) মাসের বিল থেকেই কার্যকর হবে।

সরকারের নির্বাহী আদেশে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ বিভাগ।

প্রজ্ঞাপন অনুযায়ী, খুচরাপর্যায়ে আবাসিক গ্রাহকদের মধ্যে শূন্য থেকে ৫০ ইউনিট ব্যবহারকারী লাইফলাইন গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ৪ টাকা ১৪ পয়সা থেকে বেড়ে দাঁড়াবে ৪ টাকা ৩৫ পয়সা। পাশাপাশি শূন্য থেকে ৭৫ ইউনিট ব্যবহারকারীর (প্রথম ধাপ) ক্ষেত্রে বিদ্যুতের দাম ৪ টাকা ৬২ পয়সা থেকে বেড়ে হবে ৪ টাকা ৮৫ পয়সা।

এছাড়া ৭৬ থেকে ২০০ ইউনিট ব্যবহারকারীদের (দ্বিতীয় ধাপ) ক্ষেত্রে ৬ টাকা ৩১ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৬৩ পয়সা, ২০১ থেকে ৩০০ ইউনিট ব্যবহারকারীদের (তৃতীয় ধাপ) ৬ টাকা ৬২ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৯৫ পয়সা, ৩০১ থেকে ৪০০ ইউনিটের (চতুর্থ ধাপ) জন্য ৬ টাকা ৯৯ পয়সা থেকে বেড়ে ৭ টাকা ৩৪ পয়সা, ৪০১ থেকে ৬০০ ইউনিটের (পঞ্চম ধাপ) জন্য ১০ টাকা ৯৬ পয়সা থেকে বেড়ে ১১ টাকা ৫১ পয়সা এবং ৬০০ ইউনিটের (ষষ্ঠ ধাপ) ওপরে বিদ্যুৎ ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের বিল ১২ টাকা ৬৩ পয়সা থেকে বেড়ে ১৩ টাকা ২৬ পয়সা করা হয়েছে।

এক্ষেত্রে আগে মাসে ডিমান্ড চার্জ ৩৫ টাকা ছিল, যা বর্তমানেও একই রাখা হয়েছে।

এদিকে, কৃষিকাজে ব্যবহৃত সেচ পাম্পের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪ টাকা ৩৭ পয়সা থেকে বেড়ে হয়েছে ৪ টাকা ৮২ পয়সা। এ ক্ষেত্রেও মাসে ডিমান্ড চার্জ আগের মতোই ৩৫ টাকা রাখা হয়েছে।

অন্যদিকে, ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে এখন ফ্ল্যাট রেট ৯ টাকা ৮৮ পয়সা, অফ পিকে ৮ টাকা ৮৮ পয়সা এবং পিকে ১১ টাকা ৮৫ পয়সা। আগে এই দর যথাক্রমে ৮ টাকা ৯৫ পয়সা, ৮ টাকা ৬ পয়সা এবং ১০ টাকা ৭৫ পয়সা ছিল। আর ডিমান্ড চার্জ ৪০ টাকাই রাখা হয়েছে।

নির্মাণের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১২ টাকা ৬০ পয়সার বদলে হয়েছে ১৩ টাকা ৮৯ পয়সা। পাশাপাশি শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান ছাড়াও হাসপাতালের ক্ষেত্রে ইউনিট বিদ্যুতের দাম ৬ টাকা ৩২ পয়সা থেকে হয়েছে ৬ টাকা ৯৭ পয়সা। আর রাস্তার বাতি ও পানির পাম্পের ক্ষেত্রে ইউনিটপ্রতি বিদ্যুৎ খরচ ৮ টাকার বদলে ৮ টাকা ৯১ পয়সা করা হয়েছে।

অন্যদিকে, বাণিজ্যিক ও অফিস শ্রেণিতে প্রতি ইউনিটের দাম ১০ টাকা ৮২ পয়সার বদলে ১১ টাকা ৯৩ পয়সা, অফ পিকে ৯ টাকা ৭৩ পয়সার বদলে ১০ টাকা ৭৩ পয়সা ও পিক সময়ে ১২ টাকা ৯৮ পয়সার বদলে ১৪ টাকা ৩১ পয়সা করা হয়েছে। এ ক্ষেত্রে মাসিক ডিমান্ড চার্জ আগের মতোই ৭৫ টাকা রাখা হয়েছে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD