মঙ্গলবার , ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ || ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

এক ম্যাচ বাকি থাকতেই টাইগারদের সিরিজ হার

প্রকাশিত হয়েছে-

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই আজ ব্যর্থ বাংলাদেশ দল। যার খেসারত হিসেবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ খোয়ালো তামিম ইকবালের দল।

আগে ব্যাট করে জেসন রয়ের সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩২৭ রানের বিশাল লক্ষ্য দেয় ইংল্যান্ড। জবাবে ব্যাটিং বিপর্যয়ে ১৯৪ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে বাংলাদেশ হারে ১৩২ রানে।

ইংল্যান্ডের সর্বশেষ ওয়ানডে সিরিজের পর পার হয়েছে ৭টি বছর। সেবারই বাংলাদেশ কোনও দ্বিপাক্ষিক সিরিজে হার দেখেছিল। তার পর তো সাকিব-তামিমরা ঘরের মাঠকে দুর্গ বানিয়ে টানা জিতেছে ওয়ানডে সিরিজ। সেই দুর্গে আবারও বিজয় পতাকা উড়লো ইংল্যান্ডের! দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ১৩২ রানে হারিয়েছে ইংল্যান্ড। তাতে ঘরের মাঠে স্বাগতিকদের টানা সিরিজ জয়ে ছেদ টেনে দিয়েছে সফরকারী দল।

৩২৭ রানের লক্ষ্যে ৯ রানে ৩ উইকেট পড়ে যাওয়াই কাল হয়ে দাঁড়ায় বাংলাদেশের। সাকিব-তামিম ৭৯ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দিয়েছিলেন। কিন্তু সেই জুটিতে পর্যাপ্ত বারুদ ছিল না। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে রান রেটের চাপ। লম্বা ইনিংস খেলতে না পারার ব্যর্থতায় ধীরে ধীরে ম্যাচ থেকে ছিটকে গেছে স্বাগতিক দল।

তামিমের বিদায়ের পর চাপের মাঝে ফিফটি করে আরেকটি জুটি গড়ে ক্ষীণ আশাটা জিইয়ে রেখেছিলেন সাকিব। তাকে যোগ্য সঙ্গ দেন মাহমুদউল্লাহ। কিন্তু ব্যক্তিগত ৫৮ রানে সাকিব সহজ ক্যাচে পরিণত হলে সেখানেই কক্ষপথচ্যুত হয়ে যায় বাংলাদেশ দল। আফিফ হোসেন, মাহমুদউল্লাহও প্রতিশ্রুতিশীল কিছু করতে পারেননি। একের পর এক ব্যাটারদের ব্যর্থতায় বাংলাদেশ ৪৪.৪ ওভারে থেমেছে রানে ১৯৪।

বাংলাদেশকে শুরুতে বিপদে ফেলতে বড় অবদান ছিল স্যাম কারানের। ইংলিশ পেসার ২৯ রানে ৪ উইকেট নিয়েছেন। তার পর বাকি সর্বনাশ করেছেন লেগস্পিনার আদিল রশিদ। তিনি ৪৫ রানে বাকি ৪টি উইকেট নিয়েছেন। একটি নিয়েছেন মঈন আলী।