বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

পুঁজিবাজারে লেনদেন কমে ৩০০ কোটিতে

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ১১০ বার পড়া হয়েছে /

পুঁজিবাজারে লেনদেন সংকট কাটছে না। গতকাল সোমবার (২০ মার্চ) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৩০০ কোটির ঘরে নেমে গেছে। সেই সঙ্গে প্রায় আড়াইশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) এসে ঠেকেছে।

ডিএসইর লেনদেনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৬৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৫২ কোটি ২৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১০৭ কোটি ৬৩ লাখ টাকা।

অন্যদিকে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ২০৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট কমে ২ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৫টির এবং ২৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম কমার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে দুটির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ কমে ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে। এতে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফ্লোরে আটকানোর সংখ্যা দাঁড়ায় ২৩০টি। যা লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর ৭২ শতাংশ।

গতকাল টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। কোম্পানিটির ১৪ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১৪ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাইনপুকুর সিরামিকস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এডিএন টেলিকম, অলিম্পিক, বাংলাদেশ শিপিং করপোরেশন, আরডি ফুড, জেনেক্স ইনফোসিস, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক এবং আলহাজ টেক্সটাইল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেওয়া ১৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৭টির এবং ১২০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৩ কোটি ৪৪ লাখ টাকা।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD