বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

রমজান মাসে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ১১১ বার পড়া হয়েছে /

পবিত্র রমজান মাসে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। একটি মানবাধিকার গোষ্ঠী গতকাল সোমবার বলেছে, গত ১৪ বছরের মধ্যে এই প্রথম রমজানে কারও মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি।
দেশটির সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, রমজানের পঞ্চম দিন গত ২৮ মার্চ সৌদি আরবের মদিনা অঞ্চলে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তি সৌদি আরবের নাগরিক। হত্যার দায়ে তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তিনি একজনকে ছুরিকাঘাতের পর তাঁর গায়ে আগুন ধরিয়ে দিয়েছিলেন।

জার্মানির বার্লিনভিত্তিক ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস (ইএসওএইচআর) এক বিবৃতিতে বলেছে, ‘সৌদি আরব রমজানে এক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।’

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যের বরাত দিয়ে ইএসওএইচআর বলেছে, ২০০৯ সাল থেকে দেশটিতে পবিত্র রমজান মাসে মৃত্যুদণ্ডের সাজা কার্যকর করা হয়নি।

বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা দেশগুলোর একটি সৌদি আরব। ইএসওএইচআর জানিয়েছে, সবশেষ ঘটনা নিয়ে চলতি বছর সৌদি আরবে মোট ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হলো।

এএফপির পরিসংখ্যান অনুযায়ী, সৌদি আরব ২০২২ সালে ১৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে। ২০২১ সালে দেশটি ৬৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে।

গত বছর দেশটিতে মাদক-সংক্রান্ত অপরাধের জন্যও মৃত্যুদণ্ড কার্যকর আবার শুরু হয়। এই অপরাধের জন্য মৃত্যুদণ্ড কার্যকরের ওপর প্রায় তিন বছর ধরে স্থগিতাদেশ ছিল।

চলতি বছরের শুরুর দিকে ইএসওএইচআর ও যুক্তরাজ্যভিত্তিক রিপ্রিভের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বাদশাহ সালমান সৌদির ক্ষমতা গ্রহণের পর থেকে দেশটিতে এক হাজারের বেশি ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

সৌদি আরবে প্রায়ই শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD