বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:১১ অপরাহ্ন

মোদির যুদ্ধ থামানোর আহ্বান, সাড়া দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২
  • ১০২ বার পড়া হয়েছে /

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জবাবে পুতিনও দ্রুত বন্ধের আশ্বাস দিয়েছেন।

গতকাল শুক্রবার (১৬ সেপ্টেম্বর) উজবেকিস্তানে চলমান এসসিও আঞ্চলিক সম্মেলনের সাইডলাইনে দুই নেতা বৈঠক করেন। এরপর ক্রেমলিনের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়। আল–জাজিরার খবর

এর আগে, গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ৮ দেশীয় জোট সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে দীর্ঘদিন পর রাশিয়া, চীন, ভারতসহ আটটি দেশের রাষ্ট্রপ্রধানরা একমঞ্চে মিলিত হন।

এতে ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো কোনো সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ, ইরানের প্রেসিডেন্ট রাইসকে এক সাথে দেখা গেছে।

মোদি পুতিনকে বলেছেন, আমি মনে করি এই সময়টা যুদ্ধের সময় নয়। এ বিষয়ে ফোনেও আপনার সঙ্গে আমার কথা হয়েছে।

তিনি আরো বলেন, গণতন্ত্র, কূটনীতি ও আলোচনার মধ্য দিয়ে পুরো বিশ্ব এক হয়ে থাকতে পারে।

জবাবে পুতিন ইউক্রেনকে দায়ী করে বলেন, কিয়েভ আলোচনাকে অগ্রাহ্য করেছে এবং যুদ্ধের মধ্য দিয়েও নিজেদের লক্ষ্য অর্জন হবে বলে অবস্থান নিয়ে আছে।

তিনি আরো বলেন, ইউক্রেন যুদ্ধ নিয়ে আমি আপনার (মোদি) অবস্থান জানি। আপনার উদ্বেগও জানি, যা আপনি ক্রমাগত প্রকাশ করেছেন।

পুতিন বলেন, এই যুদ্ধ দ্রুত শেষ করতে যা করণীয় তার সবই আমরা করব। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অপর পক্ষ অর্থাৎ ইউক্রেনের নেতৃত্ব আলোচনায় প্রক্রিয়াকে প্রত্যাখান করেছে এবং বলেছে সামরিক উপায়ে তারা লক্ষ্য অর্জন করতে চায়।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD