সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:৪৬ পূর্বাহ্ন

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩
  • ১২৮ বার পড়া হয়েছে /

বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা। আজ সোমবার (৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর বা বায়ু মানের সূচক ছিলো ২২০, যা খুবই অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত। এর আগে, গতকাল রবিবার ২০৫ স্কোর নিয়ে রাজধানীর অবস্থান ছিলো শীর্ষে।যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাইবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘এয়ার ভিজ্যুয়াল’–এর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী সোমবার সকাল সাড়ে ৮টার দিকে ঢাকায় বায়ু মানের সূচক ২২০। যেখানে ভারতের রাজধানী দিল্লি বায়ু মানের সূচক ২৮২ নিয়ে সবার ওপরে রয়েছে।অন্যদিকে ঢাকার পরপরই তৃতীয় অবস্থানে আছে পাকিস্তানের করাচি। এ শহরটির বায়ু মানের সূচক ১৮৯, এরপর কলকাতার সূচক ১৮৭, লাহোর ১৮৫।
একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হল- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২,সিও,এসও২ এবং ওজোন (ও৩)।
দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD