সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৩৪ অপরাহ্ন

চামড়া পাচার রোধে সকল ব্যবস্থা নিয়েছে সরকার : শিল্প মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদকঃ
  • সর্বশেষ আপডেট : বুধবার, ৬ জুলাই, ২০২২
  • ৫৩০ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

এ বছর ১ কোটি ২১ লাখ চামড়া প্রস্তুত করা হয়েছে উল্লেখ করে, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা জানিয়েছেন, আসছে ঈদে সারাদেশে ৯৭ থেকে ৯৮ লাখপশু কোরবানী হবে, সেই চামড়া প্রস্তুতকরণে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি) প্রস্তুত করা হচ্ছে।

বুধবার (৬ জুলাই) বিকেলে সাভারের হেমায়েতপুরে বাংলাদেশ বিসিক শিল্প নগরী ট্যানারির কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার সিইটিপি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা এসময় আরও বলেন, ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় ঢাকা ও ঢাকার বাইরে চামড়া কেনার জন্য দাম নির্ধারণ করে দিয়েছে, চামড়া যাতে দেশের বাইরে পাচার না হয় সেজন্য সরকার সবধরণের পদক্ষেপ ও সীমান্ত জেলাগুলোতে নজরদারি বাড়িয়েছে।

এসময় তিনি আরও বলেন, পরিবেশ বাঁচিয়ে শিল্পকে রক্ষা করতে হবে। ট্যানারির পাশের ধলেশ্বরী নদী বা এর আশেপাশের পরিবেশ যাতে কোন কারণে দূষিত বা ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সকল ধরণের পদক্ষেপ শিল্প মন্ত্রণালয় হাতে নিয়েছে বলেও জানান তিনি। পরে তিনি ট্যানারির কর্মকর্তাদের সঙ্গে এক মতবনিময় সভায় অংশ নেন এবং বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন।

এসময় শিল্প মন্ত্রণালয় ও ট্যানারির উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD