শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন

ওয়ানডে অধিনায়কত্বের দৌড়ে এগিয়ে সাকিব, লিটন ও মিরাজ

স্পোর্টস ডেস্ক
  • সর্বশেষ আপডেট : রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ৫৫ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

তামিম ইকবাল দায়িত্ব ছাড়ায় বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কের পদ এখন শূন্য। কে বাংলাদেশ ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন- এখন তা নিয়েই চলছে জোর আলোচনা। নেতৃত্বের তালিকায় উঠে এসেছে তিন ক্রিকেটারের নাম। অনেকে বলছেন, সাকিব আল হাসান, লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজের যেকেউ নেতৃত্বে আসতে পারেন। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড শিগগিরই বৈঠকে বসবে।

বৃহস্পতিবারের (১০ আগস্ট) মধ্যে এশিয়া কাপের স্কোয়াডের নাম ঘোষণা করতে পারে ক্রিকেট বোর্ড। এশিয়া কাপের আর কয়েক সপ্তাহ বাকি; ওয়ানডে বিশ্বকাপেরও খুব বেশি দিন বাকি নেই। এ অবস্থায় নতুন অধিনায়ক খুঁজতে হচ্ছে বাংলাদেশকে। গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত এখন তড়িঘরি করেই নিতে হচ্ছে বিসিবিকে।

গত ৩ আগস্ট পিঠের ইনজুরির কারণ দেখিয়ে দায়িত্ব থেকে সরে দাঁড়ান তামিম ইকবাল। এর আগে গত মাসে হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন তিনি। সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সিদ্ধান্ত থেকে সরে আসেন তামিম।

জানা গেছে, পিঠের ইনজুরিতে ভোগায় তামিমকে কিছুদিন বিশ্রামে থাকতে বলেছেন বিশেষজ্ঞরা। এ জন্য এশিয়া কাপ থেকে তাকে বিরত থাকতেও পরামর্শ দেওয়া হয়। সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ দিয়ে আবার ক্রিকেটে ফিরতে পারেন তিনি।

এদিকে এসব পরিস্থিতিতে বিপাকে পড়েছে বিসিবি। যেখানে এশিয়া কাপ ও বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য অন্য দেশগুলো প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সেখানে বাংলাদেশকে তাড়াহুড়ো করে নতুন অধিনায়কের সন্ধান করতে হবে।

পরিস্থিতি অনেকটা ২০১৫ সালে বিশ্বকাপের আগে ইংল্যান্ড দলের মতো। ওই সময় অ্যালিস্টার কুককে সরিয়ে ইয়ন মরগানকে নতুন অধিনায়ক করার কথা বলেছিলেন নির্বাচকরা। ইংলিশ দল বিশ্ব ইভেন্টের সেই সংস্করণে ব্যর্থ হয়েছিল। কিন্তু ২০১৯ সালে মরগানের অধীনে বিশ্ব শিরোপা তুলে নেয় ইংলিশরা।

বিশাল অভিজ্ঞতার কারণে বাংলাদেশ দলের নেতৃত্বে সবচেয়ে এগিয়ে থাকবেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব।

আগের বিশ্বকাপেও দলের সঙ্গে থাকা সাকিব ইতিমধ্যেই টেস্ট এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। অধিনায়ক হিসেবেও একজন নির্ভীক নেতা এবং দেশের সেরা কৌশলী হিসেবে মনে করা হয় তাকে। ২০১১ সালে বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতাও রয়েছে তার। তবে সাকিব অধিনায়কের দায়িত্ব গ্রহণ করবেন কিনা এ বিষয়ে নিশ্চিত নয় বিসিবি।

সূত্রের তথ্য অনুযায়ী, দুটি বড় ইভেন্টের জন্য দলকে প্রস্তুত করার জন্য সময় একেবারেই কম। ফলে এমন সময়ে দায়িত্ব নিতে রাজি নাও হতে পারেন সাকিব।

শনিবার নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বিসিবির একজন প্রভাবশালী পরিচালক বলেছেন, “আমাদের আলোচনার বিকল্প হিসেবে সাকিব, লিটন ও মিরাজ আছে। অধিনায়ক নির্বাচনে রাতারাতি সিদ্ধান্ত নেওয়া যায় না; এটি বোর্ড মিটিংয়ের মাধ্যমে আসতে হবে। আমরা শিগগিরই বৈঠক করে সিদ্ধান্ত নেব। অভিজ্ঞতার কারণে প্রথমে থাকছে সাকিবের নাম, দলের সহ-অধিনায়ক হিসেবে এরপরেই নাম এসেছে লিটনের। অন্যদিকে ভালো খেলা ও অতীতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতার জায়গা থেকে মিরাজ আছেন পরবর্তী পছন্স্বদের তালিকায়।”

অধিনায়কত্ব নিয়ে বোর্ড ও সাকিবের মধ্যে কোনো যোগাযোগ হয়েছে কি-না জানতে চাইলে বিসিবির এই পরিচালক বলেন, “মিডিয়ায় কীভাবে আলোচনা হচ্ছে তা নিশ্চিত নই তবে (সাকিবের সঙ্গে) এখনো কোনো যোগাযোগ হয়নি। আমি যেমন বলেছি, সিদ্ধান্তটি প্রথমে একটি বোর্ড মিটিংয়ের মাধ্যমে আসতে হবে এবং তারপরেই আমরা খেলোয়াড়দের সাথে যোগাযোগের জন্য এগিয়ে যেতে পারি।”

লিটনের ক্ষেত্রে বলা হচ্ছে, ডানহাতি ব্যাটারকে হঠাৎ করে অতিরিক্ত দায়িত্ব দেওয়া উচিত হবে না। তিনি রানের মধ্যে রয়েছেন। বড় টুর্নামেন্টের আগে তাকে বিরক্ত করা উচিৎ হবে না।

তামিমের সহকারী হিসেবে, লিটন এখন পর্যন্ত পাঁচটি ওয়ানডেতে বাংলাদেশের নেতৃত্ব দিয়েছেন। তিনটি ভারতের বিপক্ষে ও দুটি আফগানিস্তানের বিপক্ষে। এরমধ্যে তিনবার জিতেছে দল।

লিটনকে ভবিষ্যতের জন্য একজন অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়। তার নেতৃত্বে বাংলাদেশ যদি এশিয়া কাপ ও বিশ্বকাপে পারফর্ম করতে ব্যর্থ হয়, তাহলে সেটি তার ক্যারিয়ারেও প্রভাব ফেলবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD