রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৪২৯ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

পদত্যাগ করেছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। বৃহস্পতিবার দ্রাঘি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

জোট রক্ষার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর দ্রাঘি পদত্যাগের এই ঘোষণা দিলেন। এর ফলে দেশটিতে সেপ্টেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন হতে পারে।

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান দ্রাঘি এই শর্তে তার প্রশাসন চালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন যে, তার জোট ‘আস্থার একটি চুক্তি পুনঃনির্মাণ করবে’ যা আগামী মাসগুলোতে বড় বড় চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে একসাথে কাজ করতে সক্ষম করবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে প্রেসিডেন্ট সের্গেইও মাত্তারেল্লার কাছে পদত্যাগপত্র জমা দেন দ্রাঘি। প্রেসিডেন্ট পদত্যাগপত্রটি গ্রহণ করেছেন।

গত সপ্তাহে জোটের শরীক দল ফাইভ স্টার মুভমেন্ট পার্লামেন্টে ২৬ বিলিয়ন ইউরোর একটি অর্থনৈতিক প্যাকেজের ওপর ভোটাভুটি বয়কট করার পর রাজনৈতিক সঙ্কটের সূচনা হয়। দলটির দাবি, ইতালিতে চলমান মুদ্রাস্ফীতি ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ঠেকাতে এই অর্থ পর্যাপ্ত নয়। জোটের অপর দুই শরীক লীগ এবং ফোরজা ইতালিয়া মন্ত্রিসভা রদবদলের দাবি করে এবং দ্রাঘির নেতৃত্বে নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছিল, যাতে ফাইভ স্টার মুভমেন্টের কোনো অংশ থাকবে না।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD