সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

১১০ ফুট চুল নিয়ে ম্যান্ডেলার বিশ্বরেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১৯ আগস্ট, ২০২২
  • ২০০ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

বিশ্বের সবচেয়ে লম্বা জট পাকানো চুলের অধিকারী নারী হিসেবে বিশ্বরেকর্ড গড়েছেন ৬০ বছর বয়সী আশা ম্যান্ডেলা। মাথা ভরা চুলের জন্য সবার কাছে বেশ পরিচিত এই নারী। জট পাকানো, তবে বেশ লম্বা তাঁর চুল। মেপে দেখা গেছে, আশার চুল ১১০ ফুট লম্বা। খবর ইউপিআই’র।

বিশ্বের সবচেয়ে লম্বা চুলের মালিক হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন ম্যান্ডেলা। এর আগে ২০০৯ সালে লম্বা চুলের জন্য বিশ্ব রেকর্ড করেছিলেন। ওই সময় তার চুলের দৈর্ঘ্য ছিল ১৯ ফুট সাড়ে ছয় ইঞ্চি।

ফ্লোরিডার ক্লেরমন্টে বসবাসকারী ম্যান্ডেলা বলেছেন, ৪০ বছরের বেশি সময় আগে ত্রিনিদাদ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর থেকে চুল লম্বা করছেন তিনি।

তিনি জানান, জট শব্দটি তার পছন্দ নয়। নিজের এতো লম্বা চুল নিয়ে নেতিবাচক কিছু আছে বলেও মনে করেন না তিনি। নিজের লম্বা চুলকে রাজকীয় মুকুট হিসেবে ভাবতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন ম্যান্ডেলা।

নিজের লম্বা চুলের যত্ন ভালোভাবেই নেন ম্যান্ডেলা। চুলগুলো যেন মাটিতে পড়ে ময়লা না হয়, সেজন্য কাপড়ের মধ্যে রাখেন। এমনকি ঘুমাতে গেলে ব্যাগে চুলগুলো ভরে কোলবালিশের মতো জড়িয়ে ধরে থাকেন তিনি।

ম্যান্ডেলার স্বামী ইমানুয়েল চেগ কেনিয়ার নাইরোবি থেকে ফ্লোরিডায় গেছেন। প্রতি সপ্তাহে স্ত্রীর চুলের যত্ন নিতে বেশ কয়েক ঘণ্টা ব্যয় করেন তিনি। প্রতি সপ্তাহে অন্তত একবার স্ত্রীর দীর্ঘ চুল ভালোভাবে ধুয়ে দেন।

ম্যান্ডেলার চুল পরিষ্কার করতে ছয় বোতলের বেশি শ্যাম্পু লাগে। চুল ধোয়ার পর শুকাতে অন্তত দুদিন সময় লাগে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD