শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন

জাতিসংঘে প্রথম রাশিয়ার বিপক্ষে ভোট ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২
  • ৩৫১ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

এই প্রথমবারের মতো রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে ভোট দিয়েছে ভারত। বুধবার ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কিকে ভিডিও কনফারেন্সে নিরাপত্তা পরিষদের অধিবেশনে যোগ দেয়ার আমন্ত্রণ জানানোর প্রস্তাবের পক্ষে ভোট দিয়ে কার্যত দীর্ঘদিনের মিত্র রাশিয়ার বিপক্ষে জাতিসংঘে অবস্থান নিল ভারত।

ভারতসহ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৩টি দেশ ও বিপক্ষে ভোট দিয়েছে রাশিয়া এবং চীন ভোটদানে বিরত থাকে।

এর আগে আলবেনিয়ার আনা এই প্রস্তাবে ভোটের প্রস্তাব দেন জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসেলি নেবেনজিয়া। তিনি বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের নিরাপত্তা পরিষদে বক্তব্যতে আপত্তি নেই রাশিয়ার, তবে ভিডিও কনফারেন্সে যোগদানের বিরোধিতা করছে রাশিয়া।

তবে আলবেনিয়ার স্থায়ী প্রতিনিধির মতে, ইউক্রেন যুদ্ধে আছে। সেই হিসেবে ভিডিও কনফারেন্সে সে দেশের প্রেসিডেন্টের যোগদান প্রাসঙ্গিক।

ভোটাভুটির পরেই জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। তিনি তার বক্তব্যে রাশিয়ার সমালোচনা করেন এবং দেশটির বিরুদ্ধে জাপোরিজ্জা নিয়ে পারমাণবিক ব্ল্যাকমেইলের অভিযোগ আনেন।

নিরাপত্তা পরিষদে ভোটাভুটিতে রাশিয়ার বিরুদ্ধে ভারতের অবস্থান স্পষ্টতই ক্রেমলিনের জন্য বিব্রতকর, কারণ ভারত দেশটির দীর্ঘদিনের পরীক্ষিত মিত্র।

আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। এ ছাড়া প্রতি ২ বছরের জন্য আরও ১০টি দেশকে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য করা হয়। ভারত বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য রাষ্ট্র। এ বছরের ডিসেম্বর পর্যন্ত জাতিসংঘে ভারতের এই অবস্থান বহাল থাকবে।

এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলেও ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে নিজেদের নিরপেক্ষ অবস্থান ধরে রাখে ভারত। জাতিসংঘের কোনো প্রস্তাবনায় ভারতকে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিতে দেখা যায়নি।

এমনকি পশ্চিমারা যখন রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে, তখনও রাশিয়ার থেকে সস্তায় তেল কেনা অব্যাহত রেখেছে দেশটি।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD