রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন

আজ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৬ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে আজ সোমবারের (১৯ সেপ্টেম্বর)। রানির শেষকৃত্যের অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের কয়েকশ বিশিষ্ট ব্যক্তি অংশ নেবেন। লন্ডনজুড়ে বিছানো হয়েছে নিরাপত্তার চাদর।

রানির কফিন তত্ত্বাবধান করবেন তাঁর নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

রানির শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে এরইমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ্যাডার্ন, ভারতের রাষ্ট্রপ্রতি দ্রোপদী মুর্মুসহ আরো অনেকে লন্ডনে উপস্থিত হয়েছেন।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। তার মৃত্যুতে আবেগে আপ্লুত হন বিশ্বনেতারা।

রানির উত্তরসূরি রাজা দ্বিতীয় চার্লস আগামী শনিবার কমনওয়েলথ সদস্যভুক্ত দেশের প্রধানমন্ত্রীদের সাথে সাক্ষাৎ করবেন। এরই মধ্যে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা তাদের নতুন রাজা হিসেবে চার্লসের নাম ঘোষণা করেছে।

এদিকে রানির শেষকৃত্যানুষ্ঠানের সব আয়োজন সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করেছে যুক্তরাজ্য সরকার। তার কফিন এখন রাখা হয়েছে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও যুক্তরাজ্যজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানির শেষকৃত্য দেখানো হবে।

অন্ত্যেষ্টিক্রিয়া এবং লন্ডনে কফিন নিয়ে শোভাযাত্রা পর্ব বিবিসি, আইটিভি ও স্কাইটিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে যুক্তরাজ্য সরকারের সংস্কৃতি বিভাগ।

যুক্তরাজ্যের সিনেমা হল অ্যাসোসিয়েশন জানিয়েছে, যেসব হলে রানির শেষকৃত্য দেখানো হবে, এরমধ্যেই সেগুলোর অনেকগুলোর আসন বুক হয়ে গেছে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD