শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

চোখ ওঠার লক্ষণ ও করণীয়

আজকের পোস্ট ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
  • ১০৫ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

চোখ ওঠা বা কনজাংটিভাইটিস একটি ভাইরাসজনিত সমস্যা। এটি একটি সংক্রামক রোগও। এর ফলে কোনো কোনো সময় বা মৌসুমে একসঙ্গে অনেক মানুষ এ রোগে আক্রান্ত হন। তিন থেকে সাত দিনের মধ্যে চোখ এমনিতে ভালো হয়ে যায়। তবে কোনো কোনো সময় ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি হয়ে পড়ে।উপসর্গ : বেশিরভাগ সময় চোখ লাল হতে দেখা যায়। চোখে পিচুটি জমা হয়, ঘুম থেকে ওঠার পর অনেক সময় চোখের পাতা লেগে থাকতে দেখা যায় এবং চোখ থেকে পানি ঝরে। চোখ জ্বালাপোড়া করে, খচখচ ভাব, অস্বস্তি হয়, হালকা ব্যথা ও ফটোফোবিয়া বা রোদে তাকাতে অসুবিধা হতে পারে।সতর্কতা :

 

– চোখে পিচুটি জমলে হালকা নরম পরিষ্কার কাপড় দিয়ে বা পানির ঝাপটা দিয়ে চোখ পরিষ্কার করা যেতে পারে। অনেকে চোখে উঠলে বারবার পানি দিয়ে পরিষ্কার করেন বা চোখে পানির ঝাপটা দেন। এটি মোটেও ঠিক নয়। এছাড়া কোনোমতেই চোখ রগড়ানো যাবে না।

 

– বাইরে যাওয়ার সময় সানগ্লাস পরতে হবে। এটি রোদে চোখ জ্বলা কমাবে।

 

– চোখে কোনোমতেই হাত দেওয়া যাবে না। আক্রান্ত চোখে নোংরা পানি, ধুলাবালি, দূষিত বাতাস যেন চোখে প্রবেশ না করে, সেদিকে খেয়াল রাখুন।

 

– চোখ ওঠা ছোঁয়াচে রোগ, তাই যাদের চোখ উঠেছে, তাদের সংস্পর্শ পরিহার করতে হবে। চোখ ওঠা রোগে আক্রান্ত ব্যক্তির রুমাল, কাপড়চোপড়, তোয়ালে ব্যবহার করা যাবে না।

 

– হাত সব সময় সাবান বা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার রাখতে হবে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD