শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ

স্পোর্টস ডেস্ক
  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ১০৩ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

বাছাই পর্বের মধ্য দিয়ে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। আজ রবিবার (১৬ অক্টোবর) গিলংয়ের কার্ডিনা পার্কে প্রথম ম্যাচে নামিবিয়ার মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। দিনের অপর ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২ টায়।বাছাই পর্বে দুটো গ্রুপে ভাগ হয়ে অংশ নিচ্ছে আটটি দল। এই দলগুলোর মধ্যে রয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটের সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। এদের মধ্যে একমাত্র দল হিসেবে এই আসরে দু-দুবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখিয়েছে ক্যারিবীয়রা।এদিকে, ২০২১ সালে গত আসরেও বাছাই পর্বে খেলতে হয়েছিল বাংলাদেশকে। এবার সরাসরি মূল পর্বে খেলছে টাইগাররা।

 

 

 

 

বাছাই পর্ব থেকে দুই গ্রুপের শীর্ষে থাকা দুটি করে দল যোগ্যতা অর্জন করবে মূল পর্বে খেলার। বাংলাদেশসহ সরাসরি মূল পর্বে জায়গা করে নিয়েছে আটটি দল। বাছাই পর্বের চার দল নিয়ে শুরু হবে বিশ্বকাপের আসল লড়াই সুপার টুয়েলভ। এখানেও দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে ১২ দল। বাংলাদেশ আছে দুই নম্বর গ্রুপে। এই গ্রুপে আছে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের বাকি দুটো দল আসবে বাছাই পর্ব থেকে। বাছাই পর্ব থেকে ‘বি’ গ্রুপের শীর্ষ দল ও ‘এ’ গ্রুপের দ্বিতীয় সেরা দলকে প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ।

 

 

 

 

টি-টোয়েন্টি বিশ্বকাপ একটা বড় ধাঁধা হয়ে আছে টাইগারদের জন্য। এই টুর্নামেন্টে গত দেড় দশকে মুল পর্বে একটি ম্যাচও জেতেনি বাংলাদেশ। এই আসরে মূল পর্বে বাংলাদেশের একমাত্র জয়টি ২০০৭ সালে। এরপর সর্বশেষ ছয় টুর্নামেন্টে আসল লড়াইয়ে শুধু অংশগ্রহণের আনুষ্ঠানিকতার মধ্যেই আটকে আছে টাইগাররা। এবার সাকিব আল হাসানরা মিশন শুরু করবে ২৪ অক্টোবর। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ বাছাই পর্ব থেকে আসা ‘এ’ গ্রুপের দ্বিতীয় সেরা দল। গ্রুপ পর্বে ৬ নভেম্বর নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের সঙ্গে দ্বৈরথে নামবে সাকিব ব্রিগেড। এর আগে ২ নভেম্বর ভারতের মুখোমুখি হবে টাইগাররা।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD