শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

২০২৩-এ গ্র্যামি পেলেন যারা

বিনোদন ডেস্ক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৬ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

সঙ্গীত শিল্পে অসাধারণ কৃতিত্ত্বের জন্য ১৯৫৮ সালে প্রবর্তিত হয় ‘গ্র্যামি অ্যাওয়ার্ডস’। দ্য রেকর্ডিং অ্যাকাডেমি কর্তৃক প্রবর্তিত এ বার্ষিক পুরস্কার দেওয়া হয় তাদের, যারা সেরাদের সেরা হন।
২০২৩ সালে বিশ্বের সবচেয়ে বড় ও সম্মাননা অর্জনের রেকর্ড গড়েন মার্কিন গায়িকা ও নৃত্যশিল্পী বিয়ন্সে। ৬৫তম আসরে চার জয়ে তার মোট গ্র্যামির সংখ্যা এখন ৩২।

‘ডিভাইন টাইডস’ অ্যালবাম দিয়ে তৃতীয় গ্র্যামি পুরস্কার পেয়েছেন ভারতীয় কম্পোজার রিকি কেজ। তিনি পুরস্কারটি ভাগ করেছেন ‘দ্য পোলিস’ নামে কিংবদন্তি ব্রিটিশ রক ব্যান্ডের ড্রামার স্টুয়ার্ট কোপল্যান্ডের সঙ্গে। অ্যালবামটিতে তারা দুজন একসঙ্গে কাজ করেছিলেন।

‘বেস্ট পপ ভোকাল অ্যালবাম’ বিভাগে ‘হ্যারিজ হাউজ’ অ্যালবামের জন্য গ্র্যামি জয় করেছেন হ্যারি স্টাইলস। ‘বেস্ট মিউজিক ভিডিও’ বিভাগে ‘অল টু ওয়েল: দ্য শর্ট ফিল্ম’র জন্য গ্র্যামি পেয়েছেন টেইলর সুইফট।

অ্যালবাম অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছে- ‘এবিবিএ- ভয়াজ’, ‘অ্যাডেলে- ৩০’, ‘ব্যাড বানি- আন ভেরানো সিন টি’, ‘বিয়ন্সে- রেনেসাঁ’, ‘ব্র্যান্ডি কার্লাইল- ইন দিজ সাইলেন্ট ডেজ’, ‘কোল্ডপ্লে- মিউজিক অফ দ্য স্ফিয়ার্স’, ‘হ্যারি স্টাইলস- হ্যারিজ হাউজ’, ‘কেন্ড্রিক লামার- মিস্টার মরাল অ্যান্ড দ্য বিগ স্টেপার্স’, ‘লিজো- স্পেশ্যাল’ ও ‘মেরি জে ব্লিগ- গুড মর্নিং গর্জাস’।

অনিতা, ডোমি অ্যান্ড জেডি বেক, ল্যাটো, ম্যানেস্কিন, মলি টাটল, মুনি লং, ওমর অ্যাপোলো, সামারা জয়, টোবে ন্যুইগ ও ওয়েট লেগ ‘বেস্ট নিউ আর্টিস্ট’ নির্বাচিত হন গ্র্যামির ৬৫তম আসরে।

ইজি অন মি গানের জন্য অ্যাডেলে বেস্ট পপ সোলো পারফর্ম্যান্স নির্বাচিত হয়েছেন। তার সঙ্গে এ ক্যাটাগরিতে গ্র্যামি জয় করেছেন ব্যাড বানি (মস্কো মিউল), দোজা ক্যাট (ওম্যান), হ্যারি স্টাইলস (অ্যাজ ইট ইজ), লিজো (অ্যাবাউট ড্যাম টাইম) ও স্টিভ লেসি (ব্যাড হ্যাবিট)।

‘বেস্ট ডান্স ইলেকট্রনিক মিউজিক অ্যালবাম নির্বাচিত হয়েছে-বিয়ন্সে (রেনেসাঁ), বোনোবো (ফ্র্যাগমেন্টস), ডিপলো (ডিপলো), ওডেসজা (দ্য লাস্ট গুডবাই) ও রাফাস ডু সোল (সারেন্ডার)।

ডোন্ট শাট মি ডাউন গানের জন্য এবিবিএ; ইজি অন মি’র জন্য অ্যাডেলে; ব্রেক মাই সোল গান গেয়ে বিয়ন্সে; ইউ অ্যান্ড মি অন দ্য রক’র জন্য ব্র্যান্ডি কার্লাইল ফিচারিং লুসিয়াস; ওম্যান গানে দোজা ক্যাট ‘রেকর্ড অফ দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন। এ ক্যাটাগরিতে জয়ী অন্যান্যরা হলেন- হ্যারি স্টাইলস (অ্যাজ ইট ইজ), কেন্ড্রিক লামার (দ্য হার্ট পার্ট ৫), লিজো (অ্যাবাউট ড্যাম টাইম), মেরি জে ব্লিগ (গুড মর্নিং গর্জাস) ও স্টিভ লেসি (ব্যাড হ্যাবিট)।

‘বেস্ট র‌্যাপ অ্যালবাম’ বিভাগে পুরস্কৃত হন কেন্ড্রিক লামার। তার অ্যালবামের নাম ‘মিস্টার মরাল অ্যান্ড দ্য বিগ স্টেপার্স’। ‘জাস্ট লাইক দ্যাট’র জন্য বনি রাইট ‘সং অফ দ্য ইয়ার’ বিভাগে পুরস্কার পেয়েছেন।

‘আন ভেরানো সিন টি’র জন্য ব্যাড বানি ‘বেস্ট মিউজিকা আরবানা অ্যালবাম’ বিভাগে গ্র্যামি জিতেছেন। ‘বেস্ট আর অ্যান্ড বি সং’ পেল বিয়ন্সের ‘কাফ ইট’। ‘বেস্ট পপ ভোকাল অ্যালবাম’ পেল হ্যারি স্টাইলসের ‘হ্যারিজ হাউজ’।

‘বেস্ট পপ ডুও গ্রুপ পারফর্ম্যান্স’ বিভাগে স্যাম স্মিথ ও কিম পেত্রাস গ্র্যামি জিতেছেন। তাদের অ্যালবামের নাম ‘আনহোলি’। ‘বেস্ট কান্ট্রি অ্যালবাম’ বিভাগে ‘এ বিউটিফুল টাইম’ অ্যালবামের জন্য গ্রামি অ্যাওয়ার্ডস পেয়েছেন উইলি নেলসন।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD