বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন

বায়ুদূষণে বিশ্বে পঞ্চম ঢাকা

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
  • ১০৫ বার পড়া হয়েছে /

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার অবস্থান আজও প্রথম সারির দিকেই রয়েছে। রাজধানীর বাতাসের মানের খুব একটা উন্নতি হচ্ছে না। আজ শুক্রবার (১৭ মার্চ) তালিকায় পঞ্চম অবস্থানে করছে জনবহুল এ শহরটি।

শুক্রবার সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এর তালিকা প্রকাশের পর এ বিষয়টি সামনে আসে।

প্রতিবেদনে দেখা যায়, ঢাকার স্কোর ১৫৭, যা অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে।

এদিকে রাজধানী ঢাকা ছাড়াও গাজীপুরের শ্রীপুরের বাতাসের মান ২৫৮, যা খুবই অস্বাস্থ্যকর। আর কুমিল্লার স্কোর ঢাকার সমান ১৫৭।

১০১ থেকে ২০০-র মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-র বেশি থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০-র মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এদিকে আজ সকাল ৯টায় বিশ্বের সর্বোচ্চ দূষিত শহরের তালিকায় প্রথমে স্থান করে নিয়েছে ভারতের দিল্লি, যার স্কোর ২০৩। ১৮৬ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে নেপালের কাঠমান্ডু, মিয়ানমারের ইয়াঙ্গুন ১৭৫ স্কোর নিয়ে আছে তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে রয়েছে পোল্যান্ডের ক্রাকাউ, যে শহরের স্কোর ১৬২ এবং পঞ্চম স্থানে ঢাকা।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণের কবলে রয়েছে ঢাকা। এর বাতাসের গুণগতমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD