মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

সাভারে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেল ৭৫ গৃহহীন পরিবার

সাভার প্রতিনিধি
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৪৮৭ বার পড়া হয়েছে /

‘মুজিব বর্ষের অঙ্গিকার গৃহহীন থাকবে না একটি পরবিার’ এ স্লোগানকে সামনে রেখে সারা দেশের মতো সাভারের ৭৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে সরকারিভাবে জমিসহ ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ২৬ হাজার ২শ’ ২৯ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তররের উদ্বোধন করেন।

এর পর উপজেলার এ পরিবারগুলোকে নবনির্মিত ঘরের চাবি ও দলিলপত্র হস্তান্তর করেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব ও তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান জনাব ফখরুল আলম সমর।

সাভার উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম এর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানটি হয় উপজেলা পরিষদ মিলনায়তনে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মঞ্জুরুল আলম রাজীব।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, ভবিষ্যতে বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবেনা। মানুষের জীবনযাত্রা পাল্টে যাবে। দারিদ্র বিমোচন হবে,মানুষ স্বাবলম্বী হবে।

তেঁতুলঝোড়া ইউনিয়নে জমিসহ ঘর পেয়ে একজন বৃদ্ধা জানান, এতদিন থাকার কোনো জায়গা ছিলো না তার। এখন ঘর পাওয়ায় তার বাসস্থান হলো। শেষ বয়সে এসে জমি সহ ঘর পাওয়ায় তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য সাভার উপজেলায় ৩য় পর্যায়ের দ্বিতীয় ধাপে ৭৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের জন্য বরাদ্দ পাওয়া গিয়েছে। এবারের বরাদ্দের মধ্যে তেঁতুলঝোড়া ইউনিয়নের কান্দিবৈলারপুর মৌজায় ৮৬ শতক জমিতে ৪৩টি, বিরুলিয়া ইউনিয়নের সাদুল্লাপুর গ্রামে ১টি এবং সাভার সদর ইউনিয়নের খঞ্জনকাঠি মৌজায় ৬২ শতক জমিতে মোট ৩১টি পরিবারকে অর্থাৎ সাভার উপজেলায় মোট ৭৫টি পরিবারকে প্রধানমন্ত্রী ঘর হস্তান্তর করেন। এসব গৃহে রয়েছে দু’টি শয়নকক্ষ, বারান্দা, রান্নাঘর ও শৌচাগার।

নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম আরও বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে ২ শতাংশ জমি বন্দোবস্ত প্রদান পূর্বক ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে ৩য় পর্যায়ের ২য় ধাপে ২৬ হাজার ২২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী। তালিকা ভিত্তিক আবেদনকারীদের প্রত্যেকের আলাদা সাক্ষাৎকার গ্রহণ ও সরেজমিন পরিদর্শনের মাধ্যমে যথাযথ উপকারভোগী বাছাই ও তাদের জন্য বন্দোবস্তকৃত ঘরে বসবাসের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ের তৎপরতায় উদ্ধারকৃত ১৫০ শতাংশ খাস জমির বর্তমান গড় বাজার মূল্য আনুমানিক প্রায় ১৬ কোটি ৪ লাখ টাকা।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাহিদুর রহমান, সাভার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিল্লুর রহমান রাশেদ প্রমুখ সহ সাভারে কর্মরত গণমাধ্যমকর্মীরা।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD