মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

তাইওয়ানের চারপাশে মহড়া অব্যাহত রেখেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৪৪৪ বার পড়া হয়েছে /

রোববার শেষ হওয়ার কথা থাকলেও তাইওয়ানের আশেপাশে সমুদ্র এবং আকাশে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে চীন। চীনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড সোশ্যাল মিডিয়া ওয়েইবোতে বলেছে যে, তারা সোমবারও সাবমেরিন বিরোধী হামলা এবং সমুদ্র অভিযান পরিচালনা করবে।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে গত সপ্তাহে তাইওয়ানের চারদিকে সামরিক মহড়া শুরু করেছিল চীন। লাইভ-ফায়ার (তাজা গোলাবর্ষণ)-সহ চীনা সামরিক বাহিনীর এই মহড়া রোববার শেষ হওয়ার কথা ছিল। তবে তাইওয়ানকে ঘিরে ধরে বেইজিংয়ের এই সামরিক মহড়া চলছে। চীনের সামরিক বাহিনী বলেছে যে, তারা সোমবার তাইওয়ানের আশপাশে সমুদ্র এবং আকাশে মহড়া চালিয়ে যাচ্ছে।

ইতিমধ্যে পীত সাগরেও (ইয়েলো সি) নতুন মহড়া শুরু করেছে চীনের সেনাবাহিনী। তাইওয়ান প্রণালিতে মহড়া শেষ হলেও চীন ও কোরীয় উপদ্বীপের মাঝামাঝি অবস্থিত পীত সাগরে নতুন মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং। শনিবার থেকে শুরু হয়েছে এই মহড়া। চলবে ১৫ আগস্ট পর্যন্ত।

উল্লেখ্য, তাইওয়ান ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমা দেশগুলোর দীর্ঘদিন ধরেই উত্তেজনা চলছে। তাইওয়ান পূর্ব এশিয়ার একটি দ্বীপ, যা তাইওয়ান প্রণালীর পূর্বে চীনা মূল ভূখণ্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত। অবশ্য তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং।

সূত্র: রয়টার্স, এএফপি।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD