শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

ধর্মঘট অব্যাহত রেখেছেন হবিগঞ্জের চা শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ২১৫ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

দৈনিক মজুরি ৩০০ টাকা মজুরির দাবিতে ধর্মঘট অব্যাহত রেখেছেন হবিগঞ্জের চা শ্রমিকরা।

মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল থেকে শ্রমিকরা বিভিন্ন বাগানে অবস্থান নিয়ে সভা, সমাবেশ, মানববন্ধন করে ধর্মঘট পালন করছেন।

লস্করপুর চা-ভ্যালির সভাপতি রবিন্দ্র গৌড় বলেন, সুরমা, তেলিয়াপাড়াসহ বিভিন্ন চা বাগানের শ্রমিকরা নিজ নিজ চা বাগানে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। দাবি আদায় করে শ্রমিকরা কাজে যোগ দিবে।

তেলিয়াপাড়া চা-বাগানের পঞ্চায়েত সভাপতি খোকন তাঁতি বলেন, চা শ্রমিকরা দীর্ঘদিন যাবত অবহেলিত। আমরা যে মজুরি পাই তা দিয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। বর্তমান প্রেক্ষাপটে আমাদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষিত করার কোনও ব্যবস্থা নেই। এছাড়া দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে জীবনমান কঠিন হয়ে পড়েছে। তাই আমাদের দৈনিক মজুরি বৃদ্ধির দাবি একটি ন্যায্য দাবি।

৩০০ টাকা মজুরি আদায়ে গত ৯ থেকে ১১ আগস্ট পর্যন্ত দৈনিক দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্ধ্যায় হবিগঞ্জের ১০ জন শ্রমিক নেতার সঙ্গে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম দপ্তরের কর্মকর্তারা বৈঠকে বসলেও আলোচনা ফলপ্রসু হয়নি। শনিবার (১৩ আগস্ট) থেকে টানা ধর্মঘটের ডাক দেয় শ্রমিকরা। এরমধ্যে দফায় দফায় সভা ও বৈঠক হয়েছে। এতে ২৫ টাকা বাড়িয়ে দৈনিক মজুরি ১২৫ টাকা করা হয়েছিল। কিন্তু সাধারণ শ্রমিকরা এ সিদ্ধান্ত না মেনে মানববন্ধন, সভা, সামাবেশ, কর্মবিরতি, ধর্মঘট ও মহাসড়ক অবরোধ করেন।

অবশেষে ১২০ টাকা মজুরিতে শ্রমিকরা কাজে যোগদান করার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু এ সিদ্ধান্তও মেনে নেননি সাধারণ শ্রমিকরা। ফলে দাবি আদায়ের ধর্মঘট অব্যাহত রেখেছেন তারা।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD