বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

কর ফাঁকি : ৮ বছরের জেল হতে পারে পপ তারকা শাকিরার

বিনোদন ডেস্ক
  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১২০ বার পড়া হয়েছে /

কর ফাঁকির অভিযোগে ফেঁসে যেতে পারেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। তার বিচারের অনুমোদন দিয়েছে স্পেনের একটি আদালত।
শাকিরার বিরুদ্ধে অভিযোগ, ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে ১ কোটি ৪৫ লাখ ইউরো কর ফাঁকি দিয়েছেন তিনি। স্প্যানিশ প্রসিকিউটররা যদি শাকিরার বিরুদ্ধে এই অভিযোগ প্রমাণ করতে পারেন, তবে এই গায়িকার আট বছরের কারাদণ্ড এবং বিপুল অঙ্কের জরিমানা হতে পারে।

এদিকে, ৪৫ বছর বয়সী শাকিরা বারবার বলে আসছেন তিনি কোনো অন্যায় করেননি এবং বিচার এড়াতে কর্তৃপক্ষের সঙ্গে চুক্তির প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন তিনি। তার পাবলিক রিলেশন ফার্ম বলছে, তিনি ইতোমধ্যে তার সমস্ত পাওনা এবং অতিরিক্ত ৩০ লাখ ইউরো সুদ পরিশোধ করেছেন।

বার্সেলোনার কাছে এসপ্লুগেস ডি লব্রেগাত শহরের আদালত বলছে, শাকিরাকে কর জালিয়াতির ছয়টি অভিযোগের মুখোমুখি হতে হবে। যদি তার বিচার শুরুর তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।

২০১২ থেকে ২০১৪— তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় স্পেনে থেকেছেন। বার্সেলোনার প্রসিকিউটররা বলছেন, এ কারণে তার স্পেনে কর দেওয়া ছিল।

শাকিরার পুরো নাম শাকিরা ইসাবেল মেবারাক রিপোল। ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে সম্পর্কে জড়ানোর পর লম্বা একটা সময় তিনি স্পেনে কাটিয়েছেন। এই যুগলের দুটি সন্তান রয়েছে। তবে কিছুদিন আগে দীর্ঘ ১১ বছরের সম্পর্কে ইতি টেনেছেন শাকিরা ও পিকে।

করের পুরো টাকা পরিশোধ না করার জন্য স্পেনে তারকাদের জরিমানা বা শাস্তির মুখোমুখি হওয়া মোটেও নতুন কোনো বিষয় নয়। এর আগে কর ফাঁকির অভিযোগে স্পেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো ফুটবলারদের বিষয়েও কঠোর হয়েছিল। কর ফাঁকির অভিযোগে তারা দোষী সাব্যস্তও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত উভয়ই কারাদণ্ডাদেশ এড়াতে পেরেছেন। কারণ এ সংক্রান্ত অপরাধের জন্য স্পেনে বিধান রয়েছে যাতে বলা হয়- প্রথমবারের অপরাধের জন্য দুই বছরের কম মেয়াদে সাজা মওকুফ করতে পারেন বিচারক।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD