শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

৮১ বছরে শাহেনশাহ

বিনোদন ডেস্ক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ১১৫ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের জন্মদিন আজ মঙ্গলবার (১১ অক্টোবর)। সত্তরের দশকের এই ‘অ্যাংরি ইয়াং ম্যান’ আজ পা দিলেন জীবনের ৮১তম বছরে।

ভারতীয় চলচ্চিত্রের এই কিংবদন্তি ১৯৪২ সালের ১১ অক্টোবর উত্তরপ্রদেশের এলাহাবাদের এক হিন্দু-শিখ পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা হরি বংশ রাই বচ্চন একজন নামকরা হিন্দি কবি ছিলেন। তার মা তেজি বচ্চন ফয়সলাবাদের এক শিখ-পাঞ্জাবি ছিলেন।

মাত্র ৩০ বছর বয়সে অভিনেতা হওয়ার উদ্দেশ্যে কলকাতার ব্ল্যাকার অ্যান্ড কোং নামক জাহাজ কোম্পানির কাজে ইস্তফা দিয়ে মুম্বাই আসেন। অনেক পথ পেরিয়ে সাত হিন্দুস্তানি নামক একটি চলচ্চিত্রের মাধ্যমে ছবির জগতে আত্মপ্রকাশ করেন।

যদিও ছবিটি বাণিজ্যিক সাফল্য পায়নি, তবু অমিতাভ এই ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে শ্রেষ্ঠ নতুন অভিনেতা হিসেবে তার প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তোলেন।

এর পরেই তাকে সুপারস্টার রাজেশ খান্নার সাথে দেখা যায় আনন্দ ছবিতে, যা বাণিজ্যিক সাফল্যের সাথে সাথে চলচ্চিত্র সমালোচকদের প্রশংসাও আদায় করেছিলেন। এর পর একে একে রাম বলরাম, শান, লাওয়ারিস ও শক্তিসহ বেশ কিছু জনপ্রিয় সিনেমা উপহার দেন অমিতাভ। তবে সেই সময়টাতে অভিতাভের সব থেকে সফল সিনেমা হিসেবে ধরা হয়ে থাকে দোস্তানাকে।

নিজের পারিবারিক জীবনেও সফল এই সুপারস্টার। ৩ জুন ১৯৭৩ সালে বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়ির সঙ্গে জীবনের পথাচলা শুরু অমিতাভের। আজও বলিউডের সেরা দম্পতি হিসেবেই খ্যাত তারা। তাদের দুই সন্তান শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD