বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন

ফের ভূমিকম্পে কেঁপে উঠলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১১১ বার পড়া হয়েছে /

শতাব্দীর সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত তুরস্কে ফের আঘাত হেনেছে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প। দেশটির মধ্যাঞ্চলে আঘাত হানে এটি।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৩টা ১৩ মিনিটের দিকে ৫ দশমিক ৬ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে বলে ইউরো-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।এদিকে এক টুইটার বার্তায় এক সপ্তাহের জাতীয় শোক ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোয়ান।

এর আগে তুরস্ক ও সিরিয়ায় গতকাল সোমবার (৬ ফেব্রুয়ারি) তিন দফা ভূমিকম্প হয়। গত ২৪ ঘণ্টার মধ্যে এতে প্রায় সাড়ে ৪ হাজার মানুষ নিহত হয়েছেন। আরো হাজার হাজার আহত হয়েছেন। ধ্বংসস্তূপে আটকে পড়াদের সন্ধানে বিভিন্ন অঞ্চলে উদ্ধার অভিযান চলছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে ছিল। সোমবার সংগঠিত প্রথম ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটারশক হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল।মিশিগান টেকনোলজিকাল ইউনিভার্সিটির ব্যবহৃত ভূমিকম্পের স্কেল অনুসারে, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ভবন ও অন্যান্য অবকাঠামোর ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান ইউনুস সেজার জানিয়েছেন, শক্তিশালী দু’টি ভূমিকম্পের পর ২৪৩টি আফটারশক হয়েছে ।তিনি বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকায় বর্তমানে ১৬ হাজার ৪০০ উদ্ধারকর্মী কাজ করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, স্থানীয় সময় সোমবার সকালে তুরস্কের দক্ষিণাঞ্চলে ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর থেকে ৪ বা তার বেশি মাত্রার অন্তত ১০০টি আফটারশক হয়েছে। মূল ভূমিকম্পের সময় যত বাড়ে, আফটারশকের তীব্রতা তত কমতে থাকে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD