বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:০১ অপরাহ্ন

সালমান এফ রহমানের সঙ্গে ভারতের হাইকমিশনারের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২
  • ৯৬ বার পড়া হয়েছে /

প্রতিবেশী দেশ বাংলাদেশ ও ভারতের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, পূর্ণ আস্থা এবং স্থিতিশীলতার সঙ্গে অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এমন আশাবাদ ব্যক্ত করেছেন।

আজ রোববার সকালে আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনের সালমান এফ রহমানের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন প্রণয় ভার্মা। বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হন তারা।

ভারতীয় হাইকমিশনার বলেন, বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক চমৎকার সম্পর্ক, বিশেষ করে বাণিজ্য-বিনিয়োগ সহযোগিতা কীভাবে আরও জোরদার করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে অর্থনৈতিক, বাণিজ্য এবং সীমান্ত হাট ও বন্দরের সক্ষমতা বৃদ্ধি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

ভারতের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, সেবা এবং অর্থনৈতিক ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্টবিষয়ক সমন্বিত অর্থনৈতিক অংশীদারি চুক্তির (সেপা) বিষয়ে অনানুষ্ঠানিক প্রথম বৈঠক শিগগিরই অনুষ্ঠিত হবে বলে জানান সালমান এফ রহমান। তিনি জানান, সীমান্ত হাট শক্তিশালী করতে উভয় দেশ অবকাঠামো উন্নয়ন শুরু করেছে।

শিগগিরই ডলার সংকট কেটে যাবে জানিয়ে সালমান বলেন, বাংলাদেশ ব্যাংক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি ও ভোগ্যপণ্যের দাম কমতে শুরু করেছে। দেশের বাজারে এর প্রভাব পড়বে। জ্বালানি তেলের দাম কমলে দেশের বাজারেও সমন্বয় করা হবে।

রেমিট্যান্সের প্রবাহ কমে যাওয়ার বিষয়ে তিনি বলেন, হুন্ডির কারণে রেমিট্যান্স কমে এসেছে। সরকার তা নিয়ে কাজ করছে। এতে হন্ডি কমে যাবে এবং রেমিট্যান্সের প্রবাহ বাড়বে।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD