রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

জঙ্গিরা আবারও সংঘবদ্ধ হচ্ছে: র‍্যাব

ডেস্ক এডিটর
  • সর্বশেষ আপডেট : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ১৯১ বার পড়া হয়েছে / ইপেপার / প্রিন্ট ইপেপার / প্রিন্ট

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেছেন, দেশকে অস্থিতিশীল করতে আবারও জঙ্গিরা সংঘবদ্ধ হচ্ছে।

আজ বুধবার (১৬ আগস্ট) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

খন্দকার আল মঈন বলেন, বৃহস্পতিবার (১৭ আগস্ট) দেশজুড়ে সিরিজ বোমা হামলার ১৮ বছর পূর্ণ হচ্ছে। গত কয়েক বছর দেশে জঙ্গিরা নিষ্ক্রিয় ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে তারা আবারও সক্রিয় হচ্ছে। অতীতে জঙ্গিবাদে যারা জড়িত ছিলেন, তারা দেশকে অস্থিতিশীল করতে নতুন করে সংঘবদ্ধ হচ্ছেন। পাশাপাশি সদস্য সংগ্রহে তারা তৎপর রয়েছেন। নতুন করে তৎপর হওয়া জঙ্গি সংগঠনের সদস্যদের ধরতে র‍্যাব গোয়েন্দারা নিবিড়ভাবে কাজ করছে। র‌্যাবের মূল ম্যান্ডেট জঙ্গি নিয়ে কাজ করা। এখন পর্যন্ত দেশে মোট ৯টি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে।

জেএমবির প্রসঙ্গ টেনে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ২০০৫ সালের ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা করেছে জামাত-উল-মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), পরবর্তীতে হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজি)। এই সংগঠনগুলোর তৎপরতা আগের তুলনায় কিছুটা কম ছিল। গতবছর জেএমবির স্বঘোষিত আমির উজ্জ্বল মাস্টারকে ব্যাংক ডাকাতি করার সময়ে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও বলেন, জেএমবি বা হুজির মতো সংগঠনগুলো অর্থ সংকটে ভুগছে। পাশাপাশি তাদের মধ্যে নেতৃত্ব সংকট ছিল। এই পুরাতন সংগঠনগুলোতে যারা এখনও তৎপর রয়েছেন তারা একসঙ্গে বসে নতুন জঙ্গি সংগঠন করছেন। সম্প্রতি নিষিদ্ধ হওয়া জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়ায় তারা যুক্ত ছিলেন। এই সংগঠনটি আনসার আল ইসলামের অর্থায়নে পরিচালিত হচ্ছিল। সংগঠনটির আমিরসহ অনেককে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া র‌্যাবের আবেদনের প্রেক্ষিতে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

আরো পড়ুন

এস এন্ড এফ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

Developer Design Host BD